সক্রেটিস ও সোফিস্টদের মধ্যে পার্থক্য লেখ? ২১১৯০৩

 সক্রেটিস এবং সোফিস্টদের মধ্যে পার্থক্য


ভূমিকা

সক্রেটিস পশ্চিমা দর্শনের প্রথম দার্শনিকদের একজন হিসাবে পরিচিত যিনি মানব প্রকৃতির অধ্যয়নের জন্য তার জীবন উৎসর্গ করেছিলেন। তদ্ব্যতীত, তিনি বিশ্বাস করেন যে মানুষ যুক্তিবাদী, এবং সত্যের অনুসরণ করা হল সবচেয়ে যুক্তিযুক্ত জিনিস যা মানুষ সত্যিকার অর্থে মানুষ হিসাবে বেঁচে থাকতে এবং তাদের আত্মার যত্ন নিতে পারে। পঞ্চম শতাব্দীতে এথেন্সে আবির্ভূত অনেক ধরণের নতুন শিক্ষাবিদদের মধ্যে মিল এবং পার্থক্য, বিশেষ করে সক্রেটিস এবং সোফিস্টদের মধ্যে, আজও একটি বিশাল বিষয়। এটি তার এবং সোফিস্টদের মধ্যে প্রাচীন এথেন্সের নাগরিকদের পার্থক্যের দিকেও নিয়ে যায়, যা শেষ পর্যন্ত সক্রেটিসের মৃত্যুর কারণ হয়। ফলস্বরূপ, সক্রেটিস এবং সোফিস্টদের মধ্যে সাদৃশ্য এবং পার্থক্যের একটি তুলনা এই প্রবন্ধে আলোচনা করা হবে যাতে মানুষের শ্রেষ্ঠত্বের জন্য তাদের বিভিন্ন পদ্ধতি এবং উদ্দেশ্যগুলি আরও বোঝা যায়।


সক্রেটিস এবং সোফিস্ট: সারসংক্ষেপ

সাধারণভাবে বলতে গেলে, সক্রেটিস এবং সোফিস্টরা প্রায়শই ভুল হয় কারণ তারা উভয়ই মানবিক বিষয় এবং অরেটে সম্পর্কে কথা বলে, যা মানবতার গুণ বা শ্রেষ্ঠত্ব হিসাবেও পরিচিত। তারা যখন এই বিষয়গুলি নিয়ে আলোচনা করে তখন তারা অলঙ্কারশাস্ত্র, "যোগাযোগ এবং যুক্তির শিল্প, বোঝানোর কৌশল" ব্যবহার করে। যাইহোক, সক্রেটিস এবং সোফিস্টদের বিভিন্ন লক্ষ্য এবং সুবিধা রয়েছে। সোফিস্টদের জন্য, তারা তাদের ছাত্রদের বিজয়ের জন্য কথা বলার এবং বোঝানোর দক্ষতা শেখায়। সোফিস্টরা বিশ্বাস করেন যে তাদের প্রতিপক্ষকে পরাজিত করার জন্য প্ররোচনা শক্তিশালী বিতর্কের ভিত্তি। তারা তাদের বক্তৃতা শক্তিশালী করার জন্য অস্ত্র এবং কৌশল হিসাবে শব্দ ব্যবহার করবে। সম্ভবত এটিই একটি প্রধান কারণ যার কারণে লোকেরা দেখে যে "সোফিস্টরা জয়ের লক্ষ্য করে, সত্য নয়" (Melchert 95, ed. 8)। বিপরীতে, সক্রেটিস অন্য লোকেদের সাথে কথা বলার সময় সত্যের জন্য পৌঁছানোর জন্য অলংকার ব্যবহার করেন, "তার প্রতিপক্ষকে জয় করার জন্য নয় বরং সত্যের দিকে অগ্রসর হওয়ার জন্য" (Melchert 95, ed. 8)। উপরন্তু, তিনি বলেছেন যে লোকেরা যদি কথোপকথনকে বিতর্ক বা যুদ্ধের মতো আচরণ করে এবং একটি যুক্তিতে জয়লাভ করার চেষ্টা করে তবে তারা নতুন কিছু শিখবে না। তিনি তাদের চূড়ান্ত সত্য খুঁজে বের করার জন্য মানব বিষয়ক একটি নতুন দৃষ্টিভঙ্গি পেতে চান। এই কারণেই সক্রেটিস প্রশ্ন করা এবং লোকেদের কথা শোনার পছন্দ করেন যাতে তারা কী বলছে সে সম্পর্কে তাদের সত্যিই ভাবতে পারে। অতএব, সক্রেটিস এবং সোফিস্টদের অলঙ্কারশাস্ত্র ব্যবহার করার উদ্দেশ্যগুলি বিভিন্ন লক্ষ্যের দিকে পরিচালিত করবে, কারণ সফিস্টদের লক্ষ্য তাদের নিজস্ব লাভের জন্য, যেখানে সক্রেটিস মানুষের পণ্য এবং আত্মার জন্য। তিনি তাদের চূড়ান্ত সত্য খুঁজে বের করার জন্য মানব বিষয়ক একটি নতুন দৃষ্টিভঙ্গি পেতে চান। এই কারণেই সক্রেটিস প্রশ্ন করা এবং লোকেদের কথা শোনার পছন্দ করেন যাতে তারা কী বলছে সে সম্পর্কে তাদের সত্যিই ভাবতে পারে। অতএব, সক্রেটিস এবং সোফিস্টদের অলঙ্কারশাস্ত্র ব্যবহার করার উদ্দেশ্যগুলি বিভিন্ন লক্ষ্যের দিকে পরিচালিত করবে, কারণ সফিস্টদের লক্ষ্য তাদের নিজস্ব লাভের জন্য, যেখানে সক্রেটিস মানুষের পণ্য এবং আত্মার জন্য। তিনি তাদের চূড়ান্ত সত্য খুঁজে বের করার জন্য মানব বিষয়ক একটি নতুন দৃষ্টিভঙ্গি পেতে চান। এই কারণেই সক্রেটিস প্রশ্ন করা এবং লোকেদের কথা শোনার পছন্দ করেন যাতে তারা কী বলছে সে সম্পর্কে তাদের সত্যিই ভাবতে পারে। অতএব, সক্রেটিস এবং সোফিস্টদের অলঙ্কারশাস্ত্র ব্যবহার করার উদ্দেশ্যগুলি বিভিন্ন লক্ষ্যের দিকে পরিচালিত করবে, কারণ সফিস্টদের লক্ষ্য তাদের নিজস্ব লাভের জন্য, যেখানে সক্রেটিস মানুষের পণ্য এবং আত্মার জন্য।


আরেকটি দিক যা আবিষ্কার করা দরকার তা হল শিক্ষাদান সম্পর্কে। এটিও সবচেয়ে বড় বিষয়গুলির মধ্যে একটি যা এথেন্সের নাগরিকদের সক্রেটিস এবং সোফিস্টদের মধ্যে বিভ্রান্ত করে তোলে। অ্যারিস্টোফেনেসের দ্য ক্লাউডস-এ তিনি ঐতিহ্যগত ও নতুন শিক্ষার মধ্যে পার্থক্য করার চেষ্টা করেন এবং নতুন শিক্ষাকে এথেন্সের নৈতিকতা ও সংস্কৃতির জন্য বিপদ হিসেবে সমালোচনা করেন (মিন্টজ 736)। মিন্টজ-এর মতে, অ্যারিস্টোফেনেস শুধুমাত্র সক্রেটিসকে "এই নতুন শিক্ষার প্রধান প্রতিনিধি" হিসাবে সম্বোধন করেন না, তবে তিনি আরও বলেন যে সক্রেটিসের "একটি স্কুল এবং ছাত্র রয়েছে যারা ফি প্রদান করে"। তা সত্ত্বেও, প্লেটোর সক্রেটিস নিজেকে একজন শিক্ষক হিসেবে অস্বীকার করেন, যা অ্যারিস্টোফেনিসের সংস্করণ থেকে ভিন্ন। প্লেটোর সক্রেটিস নিজেকে "চিন্তার রাজ্যে একজন "ধাত্রী" এবং সেইসাথে "এথেন্সের গাডফ্লাই" হিসাবে বর্ণনা করেছেন। প্লেটোর সক্রেটিসের বর্ণনা থেকে বোঝা যায় যে তিনি শিক্ষক নন কারণ তিনি অনেক কিছুই জানেন না, মানুষের শ্রেষ্ঠত্ব সম্পর্কে। কাউকে শেখানোর এবং প্রকৃতপক্ষে সত্য প্রকাশ করার পরিবর্তে, তিনি এমন তথ্য বা জ্ঞান টেনে আনতে পারেন যা ইতিমধ্যেই মানুষের কাছে রয়েছে এবং তাদের সম্পূর্ণভাবে সংযুক্ত করে। ফলস্বরূপ, লোকেরা যা জানে তা সক্রেটিসের সাথে কথোপকথনের মাধ্যমে নিজের কাছ থেকে আসে। অন্যদিকে, সোফিস্টরা নিজেদেরকে জ্যামিতি, দর্শন এবং অলঙ্কারশাস্ত্রের মতো নির্দিষ্ট বিষয়ের শিক্ষক হিসাবে দেখেন। এমনকি তারা দাবি করে যে তাদের কাছে অন্যদের, বিশেষ করে তাদের ছাত্রদের শিক্ষিত করার কিছু আছে। সোফিস্টরা নিজেদেরকে জ্যামিতি, দর্শন এবং অলঙ্কারশাস্ত্রের মতো কিছু বিষয়ের শিক্ষক হিসাবে দেখেন। এমনকি তারা দাবি করে যে তাদের কাছে অন্যদের, বিশেষ করে তাদের ছাত্রদের শিক্ষিত করার কিছু আছে। সোফিস্টরা নিজেদেরকে জ্যামিতি, দর্শন এবং অলঙ্কারশাস্ত্রের মতো কিছু বিষয়ের শিক্ষক হিসাবে দেখেন। এমনকি তারা দাবি করে যে তাদের কাছে অন্যদের, বিশেষ করে তাদের ছাত্রদের শিক্ষিত করার কিছু আছে।


শিক্ষাদান, অর্থ প্রদান বা টিউশন ফি সম্পর্কে কথা বলা, প্লেটোর সক্রেটিস এবং সোফিস্টদের মধ্যে পার্থক্য নির্দেশ করে। যেমনটি লোকেরা ইতিমধ্যেই জেনেছে, সোফিস্টরা তাদের জুনিয়র বা ছাত্রদেরকে বিতর্কের জন্য বক্তৃতা ব্যবহার করতে এবং প্রতিটি কথোপকথনে বা যুক্তিতে বিজয় অর্জন করতে শেখায়। তাদের জন্য, এই দক্ষতাগুলি কারও জন্য মৌখিক লড়াইয়ে যাওয়ার কৌশল। তাই, তাদের লক্ষ্য হল শিক্ষার মাধ্যমে "খ্যাতি, সম্পদ, এবং একজনের [তাদের] আকাঙ্ক্ষার সন্তুষ্টি" অর্জন করা (Melchert 97)। সোফিস্টদের দৃষ্টিকোণ থেকে, যতটা সম্ভব আরামদায়ক এবং বিলাসবহুল জীবনযাপন করার জন্য, স্ব-সংরক্ষণের আইন হিসাবে পরিচিত যা শুধুমাত্র নিজেদের জন্যই ভাল তা হল ভাল। বিপরীতে, সক্রেটিস অর্থ পান না কারণ তিনি বস্তুগত এবং শারীরিক জিনিস কামনা করেন না। সক্রেটিসের জন্য, সত্যিকারের বন্ধু বানানো এবং সত্যের দিকে নিয়ে যাওয়ার চেয়ে মূল্যবান আর কিছুই নয়। তদুপরি, তিনি সত্যই মনে করেন যে সক্রেটিসের সাথে কথোপকথন এবং তর্ক করার সময় লোকেরা যা বোঝে এবং উপলব্ধি করে তা তাদের নিজের থেকে আসে। এতে বোঝা যায় যে তিনি কাউকে কিছু শেখান না, তাই তিনি বেতন পান না। সক্রেটিস পেমেন্ট না পাওয়ার আরেকটি কারণ তার পছন্দের স্বাধীনতার সাথে সম্পর্কিত। ব্ল্যাঙ্কের মতে, জেনোফোনের সক্রেটিস এই বিষয়টির উপর জোর দিয়েছেন যে তিনি না চাইলে তাকে কথোপকথনে জড়িত থাকতে হবে না। অন্য কথায়, একবার অর্থপ্রদান হয়ে গেলে সক্রেটিস কোর্স বাতিল করতে পারবেন না বা তার নির্দেশাবলী রেখে যেতে পারবেন না। সক্রেটিস পেমেন্ট না পাওয়ার আরেকটি কারণ তার পছন্দের স্বাধীনতার সাথে সম্পর্কিত। ব্ল্যাঙ্কের মতে, জেনোফোনের সক্রেটিস এই বিষয়টির উপর জোর দিয়েছেন যে তিনি না চাইলে তাকে কথোপকথনে জড়িত থাকতে হবে না। অন্য কথায়, একবার অর্থপ্রদান হয়ে গেলে সক্রেটিস কোর্স বাতিল করতে পারবেন না বা তার নির্দেশাবলী রেখে যেতে পারবেন না। সক্রেটিস পেমেন্ট না পাওয়ার আরেকটি কারণ তার পছন্দের স্বাধীনতার সাথে সম্পর্কিত। ব্ল্যাঙ্কের মতে, জেনোফোনের সক্রেটিস এই বিষয়টির উপর জোর দিয়েছেন যে তিনি না চাইলে তাকে কথোপকথনে জড়িত থাকতে হবে না। অন্য কথায়, একবার অর্থপ্রদান হয়ে গেলে সক্রেটিস কোর্স বাতিল করতে পারবেন না বা তার নির্দেশাবলী রেখে যেতে পারবেন না।


পেমেন্ট অনুসরণ করে, প্লেটোর সক্রেটিস এবং সোফিস্টদের বিশ্বাসে বিস্তর পার্থক্য রয়েছে। সোফিস্টরা সংশয়বাদে বিশ্বাস করে, সত্য আছে কি না সন্দেহ ধারণ করে এবং আপেক্ষিকতাবাদ, জ্ঞান এবং সত্যকে বিভিন্ন প্রসঙ্গে আপেক্ষিক বিবেচনা করে। তাদের দৃঢ় আস্থা আছে যে সত্যই তৃপ্ত এবং পরিবর্তনশীল। তারা যুক্তি দেয় যে "সংস্কৃতি থেকে সংস্কৃতিতে, সময়ে সময়ে, এমনকি ব্যক্তি থেকে ব্যক্তিতে" পার্থক্যের কারণে কারো জন্য সত্য অন্যের জন্য সত্য নাও হতে পারে (মেলচার্ট 62)। উদাহরণস্বরূপ, পৃথিবীর বাইরে, এমনকি সৌরজগতের বাইরেও অন্যান্য প্রাণীর অস্তিত্ব আছে কিনা তা নিয়ে মানুষের একই চিন্তা নাও থাকতে পারে। মেলচার্টের মতে, সত্যের চেয়েও বেশি, সোফিস্টরা মনে হয় মানবতার উপরই একটি "পরিমাপ" হিসাবে বেশি নির্ভর করে, জিনিসগুলি কীভাবে হয় তার একমাত্র মানদণ্ড। উপরন্তু, তারা সত্য সম্পর্কে একটি সন্দিহান দৃষ্টিভঙ্গি আছে. এই নির্দিষ্ট ক্ষেত্রে, মেলচার্ট পরামর্শ দেন যে অনেক প্রাকৃতিক দার্শনিকের তত্ত্ব সম্ভাব্যতার প্রতিনিধিত্ব করে, সত্য নয়, তবে, মানবতা সর্বোত্তমভাবে পৌঁছাতে পারে। অন্যদিকে, সক্রেটিস পরম সত্যে বিশ্বাসী। তিনি দাবি করেন যে মানুষ যুক্তিবাদী এবং সত্যের অনুসরণ করা সবচেয়ে যুক্তিযুক্ত জিনিস যা মানুষ তাদের আত্মাকে সমৃদ্ধ করতে পারে। সক্রেটিসের জন্য, মানুষের উচিত তাদের প্রকৃতির মতো জীবনযাপন করা, যা আত্ম-প্রতিফলন, সত্য, জ্ঞান এবং প্রজ্ঞা। ব্যক্তিরা কেবল সত্য খুঁজে পায় না, তবে তাদের এটিকে মূল্য দিতে হবে কারণ এটি তাদের জীবনের লক্ষ্য। যদিও পরম সত্যে সক্রেটিসের আস্থা আছে, তবুও তিনি তা খুঁজে পাননি। সেই অনুযায়ী,


সক্রেটিস এবং সোফিস্টদের মধ্যে চূড়ান্ত পার্থক্য হল যাযাবরতা বনাম এথেন্সের প্রতি বিশ্বস্ততা। যেহেতু লোকেরা জানে যে সোফিস্টরা অর্থ প্রদান এবং খ্যাতির জন্য শিক্ষা দেয়, তাই তারা স্থান থেকে অন্য জায়গায় ভ্রমণ করে, অনেক শিক্ষার্থীর কাছে জ্ঞান প্রেরণ করে এবং তাদের নিজস্ব সন্তুষ্টির জন্য আরও অর্থ ও সম্পদ উপার্জন করার চেষ্টা করে। অন্যদিকে, সক্রেটিস আরও ঐতিহ্যবাহী। তিনি এথেন্সের মধ্যে থাকতে চান এবং তার জীবন ও জ্ঞান উৎসর্গ করার পাশাপাশি তার সম্প্রদায়কে ফেরত দিতে চান, যা তাকে চিন্তা করতে এবং একজন দার্শনিক হয়ে উঠতে দেয়।


উপসংহার

বিষয়, শ্রোতা এবং অলঙ্কারশাস্ত্রে সক্রেটিস এবং সোফিস্টদের মধ্যে সাদৃশ্য সহ সক্রেটিসের বিভিন্ন সংস্করণ সহ অনেক গল্প পুরানো এথেন্সের মানুষের স্বতন্ত্রতা ব্যাখ্যা করতে পারে। তা সত্ত্বেও, অলঙ্কারশাস্ত্র, শিক্ষাদান, অর্থপ্রদান এবং বিশ্বাসের ব্যবহারের তুলনা এবং বিশ্লেষণ সত্যিই তাদের মধ্যে পার্থক্য দেখায় এবং কীভাবে তারা বিভিন্ন দিক থেকে তাদের ক্ষেত্রের সাথে যোগাযোগ করে। যদিও তারা উভয়েই মানবিক গুণাবলী এবং শ্রেষ্ঠত্ব সম্পর্কে অধ্যয়ন করে, সক্রেটিস এবং সোফিস্টদের অনুশীলন এবং অনুসরণ করার জন্য আলাদা লক্ষ্য রয়েছে। সামগ্রিকভাবে, তাদের সকলের দর্শনে বিশাল অবদান রয়েছে।


মনে রাখবেন! শুধু

মন্তব্যসমূহ